ThePeakPlace

Bangla Technology Center

কি এবং কী এর পার্থক্য।

পোস্টটি শেয়ার করুণ

ki and keeবাংলা আমাদের মাতৃভাষা। এই বাংলা ভাষার রয়েছে বিশ্বজুড়ে অনেক কদর। বাংলা ভাষার ব্যকরণও অতি উন্নত মানের।  অনেক কবি সাহিত্যিক এবং ভাষা বিজ্ঞানীরা করে গেছের বাংলা ভাষার ব্যকরণকে সমৃদ্ধশালী। কোন ভাষাকে ভালোভাবে জানতে হলে সে ভাষার ব্যকরণকে জানতে হবে।

বাংলা ব্যকরণের “কি” এবং “কী” নামক দুটি প্রশ্নবোধক অব্যয় আছে। আমরা অধিকাংশ সময় জেনে হোক বা না জেনে হোক “কি” ব্যবহার করে থাকি। কিন্তু সবসময় তো আর “কি” ব্যবহার করা যায়না। কিছু কিছু সময় “কী” ব্যবহার করতে হয়। আসুন জেনে নেই কোথায় “কি” এবং কোথায় “কী” ব্যবহার করতে হয়?

১।কোন প্রশ্ন করার পর তার উত্তর যদি হা বা না দিয়ে দেওয়া যায় তবে সেসব প্রশ্ন বোধক বাক্যে “কি” ব্যবহার করতে হয়। যেমনঃ-

তোমার স্কুল কি আজ ছুটি?

তুমি কি ভাত খেয়েছো?

তোমার বাবা কি বাড়িতে আছে?

প্রশ্নগুলোর উত্তর হবে হা অথবা না।

২। কোন প্রশ্ন করার পর তার উত্তর যদি হা বা না দিয়ে দেওয়া না যায় এবং তার পরিবর্তে কোন বিশেষ্য পদ ব্যবহৃত হয় বা কোন নাম ব্যবহার করতে হয়, তবে সেসব প্রশ্ন বোধক বাক্যে “কী” ব্যবহার করতে হয়। যেমনঃ-

তোমার নাম কী?

সকালের নাশ্তায় তুমি কী খেয়েছো?

তুমি এখন কী পড়ছো ?

এসব প্রশ্নের উত্তর হা বা না দিয়ে দেওয়া সম্ভব নয়। এগুলোর পরিবর্তে কোন নাম ব্যবহার করতে হবে। প্রথম বাক্যের উত্তরে সাকিব, রাকিব এরকম কোন নাম আসবে। ‍দ্বিতীয় বাক্যের উত্তরে কোন খাবারের নাম আসবে। তৃতীয় বাক্যের উত্তরে আসবে কোন বইয়ের নাম।

৩। আবার বাক্যে যখন শব্দটি ক্রিয়া বিশেষণ অথবা বিশেষণের বিশেষণ হিসেবে ব্যবহৃত হয়, তখন “কী” ব্যবহার করতে হয়। আবার বিস্ময়সূচক বাক্যে “কী” ব্যবহৃত হয়। যেমনঃ-

তুমি কীভাবে তাকাচ্ছো আমার দিকে!

  কী সুন্দর প্রাকৃতিক দৃশ্য!

পোস্টটি শেয়ার করুণ

Leave a Reply

ThePeakPlace © 2018 Frontier Theme