কিভাবে ব্লগার ডটকমে মেনুবার যোগ করবেন কোন রকম কোডিং ছাড়াই?


পোস্ট করা হয়েছে:- জুন ৪ ২০১৬| পোস্টটি করেছেন:- |পোস্টটি পড়া হয়েছে:- 354বার
পোস্টটি শেয়ার করুণ

ব্লগার ডটমমে যারা নিয়মিত লেখালেখি করার জন্য ফ্রিতেই ব্লগ খুলেছেন তারা ঠিকই জানেন যে, ব্লগার ডটকমে ডিফল্টভাবে কোন মেনুবার যোগ করা থাকেনা। যারা ওয়েব ডিজাইনার তারা কোডিং ব্যবহার করে মেনুবার যোগ করেন নিজের মত করে। নতুনদের জন্য তো সেটা অনেক সমস্যা। তাছাড়া ব্লগার ডটকম নতুন অবস্থায় বোঝাটাও একটু কঠিন। আমাদের আগের ৩টি পোস্ট পড়ে নিবেন এই পোস্টটি পড়ার আগে।

কিভাবে ব্লগার ডটকমে মেনুবার যোগ করবেন কোন রকম কোডিং ছাড়াই? অনেকেই চমকে উঠেছেন হয়তো শুনে যে , ব্লগার ডটকমে মেনুবার যোগ করতে হলো কোডিং দরকার হয়। আমরা অনেকেই কিন্তু কোডিং জানিনা। সেক্ষেত্রে কিভাবে সম্ভব কোন রকম কোডিং এর ব্যবহার ছাড়াই মেনু বার যোগ করা যায়। এই প্রশ্নের উত্তর একদম সহজ কথায় কোন কোডিং ছাড়াই মাত্র ৩ মিনিটেই আপনার মেনুবার তৈরি করুন কোন কোডিং ছাড়াই। তাহলে আসুন জেনে নেই কিভাবে মেনুবার যোগ করবেন?

প্রথমে আপনার ব্লগার ডটকমে লগইন করে ড্যাশবোর্ডে যান।

image of blogger menubar add

এবার ড্যাশবোর্ডের বামপশে Layout সিলেক্ট করুন। Layout এ ক্লিক করার পর উপরের পেজটি আসবে। এখন Navbar এবং  Header এরপর Cross Column এ দেখুন লাল তীর চিহ্নিত Add a Gadget লেখা আছে। এখন Add a Gadget এ ক্লিক করুন।

image of blogger menubar

এখানে অনেকগুলো গেজেট পাবেন। একটু নিচের দিকে নামলে  লাল তীর চিহ্নিত Pages নামক গেজেটটি দেখতে পাবেন। এখন ডানপাশে + এর উপর ক্লিক করুন।

image of blogger dotcom menu bar add

এখন উপরের পেজটি আপনি দেখতে পাবেন। ১ নম্বর চিহ্নিত Home মেনুটি ডিফল্ট ভাবে থাকে। আপনি এখন নতুন কোন মেনু যোগ করতে চাইলে ২ নম্বর চিহ্নিত Pages শব্দটি মুছে নতুন কোন নাম দিন। আপনি চাইলে বাংলায় দিতে পারেন অথবা ইংরেজিতেও দিতে পারেন। তারপর ৩ নম্বর চিহ্নিত Add External Link এ ক্লিক করে Page Title এর ঘরে যে মেনুটি যোগ করার জন্য আগে লিখেছেন সেটি আবার এখানে লিখুন। তারপর এই মেনুর লিংকটি  লিখুন। আমি মেনুটির নাম দিয়েছি Education তাই এই মেনুর লিংক হবে http://easyonlineeducationbd.blogspot.com/education এটি । অর্থাৎ ব্লগের এড্রেস এর শেষে একটি / স্লাশ চিহ্ন দিয়ে সেই মেনুর নামটি লিখতে হবে। সবশেষে Save এ ক্লিক করুন।

এভাবে যতখুশি আপনার পছন্দের মেনু যোগ করতে পারবেন। যোগ করা শেষে হলে আপনাকে পুরো পেজটি সেভ করার জন্য Save Arrangement এ ক্লিক করতে হব্।

পোস্টটি শেয়ার করুণ

সর্বশেষ আপডেট: জুন ৪th, ২০১৬ সময়: ৩:০১ অপরাহ্ণ, আপডেট করেছেন মুনজুরুল আলম (এডমিন)


লেখক পরিচিতিঃ- মুনজুরুল আলম (এডমিন)

আসসালামু আলাইকুম। আমি মুনজুরুল আলম। বর্তমানে একটি সরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছি। আমি ছোট বেলা থেকে লেখলেখি করায় মজা পাই। আমি মনে করি জানার কোন শেষ নেই। আমি সবার কাছ থেকে শিখতে পছন্দ করি। আর আমার শেখা তখনই স্বার্থক হবে যখন তা অন্যের কাছে পৌছে দিতে পারব।আর আমি চাই সবাইকে আমার ওয়েবসাইটে মেধা বিকাশের সুগোয দিতে। তাই আপনিও পারেন আমাদের ওয়েব সাইটের একজন লেখক হতে। তাহলে আজই রেজিস্ট্রেশন করুন ।


১ টি মন্তব্য রয়েছে “কিভাবে ব্লগার ডটকমে মেনুবার যোগ করবেন কোন রকম কোডিং ছাড়াই?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.