ThePeakPlace

Bangla Technology Center

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-১৩। কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে এক ক্লিকেই সব অপ্রাসাঙ্গিক মন্তব্য ( spam comment) মুছে ফেলবেন?

পোস্টটি শেয়ার করুণ

বন্ধুরা, আজ আপনাদের সাথে একটি বিরক্তিকর বিষয় নিয়ে কথা বলব। বিরক্তিকর এইজন্য যে, এটির কারণে যে কোন ওয়েব সাইটের এডমিন বিরক্ত হয়ে থাকেন। তাহলে চলুন দেখা যাক বিরক্তিকর বিষয়টি কী?

ড্যাশবোর্ডের ছবি

অনেক ভিজিটর আছেন যারা কোন ওয়েবসাইটে প্রবেশ করে আজে বাজে মন্তব্য করে থাকেন। কোন পোস্ট প্রসঙ্গে মন্তব্য না করে পাগলের মত এলোমেলো মন্তব্য করে । এই অপ্রাসাঙ্গিক মন্তব্যকে আমরা বলে থাকি Spam Comment. এরুপ Spam Comment ওয়ালারা অনেক সময় হাজার হাজারও মন্তব্য করে থাকেন। যেমন উপরের ছবিতে দেখতে পাচ্ছেন আমার ওয়েব সাইটের ড্যাশবোর্ডের ছবি। কমেন্টের ঘরে দেখুন ৫৫৫৫ টি। অর্থাৎ ৫৫৫৫ টি কমেন্ট আছে আমার মডারেশনের জন্য। বুঝতে পারছেন এতসব মন্তব্য দেখে আমার মাথার অবস্থা কেমন হচ্ছে।

সব মন্তব্যই হচ্ছে অপ্রাসাঙ্গিক। কোন পোস্ট বা এই ওয়েব সাইটের সাথে সম্পর্ক নেই। এখন আপনি যদি এই ৫৫৫৫ টি কমেন্ট বা মন্তব্য ডিলিট বা মুছে ফেলতে চাই তবে একটি একটি করে মুছে ফেলতে হবে। বুঝতে পারছেন কত ঘন্টা সময়ের ব্যপার। ওয়ার্ডপ্রেস সাইটে কিন্তু ডিফল্টভাবে কোন অপশন নেই যাতে আপনি মডারেশনের জন্য ৫৫৫৫ টি মন্তব্য একসাথে একক্লিকেই মুছে ফেলবেন। কিন্তু এই অত্যাচার থেকে বাঁচার উপায় কী? উপায় হচ্ছে  এক ক্লিকেই মুছে ফেলার জন্য আপনাকে একটি প্লাগইন ইনস্টল করতে হবে। চলুন দেখা যাক কিভাবে তা করবেন?

বিশেষ সতর্কতাঃ– স্পাম কমেন্ট মুছে ফেলার আগে আপনি চেক করে দেখবেন কোন প্রাসাঙ্গিক মন্তব্য আছে কিনা? যদি থাকে তবে তা মডারেট করে নিতে পারেন। নতুবা সব পেনডিং কমেন্ট মুছে গেলে কিন্তু আর কোন ভালো বা প্রাসঙ্গিক কমেন্ট থাকলে তাও মুছে যাবে। তাই প্রতিবার মুছে ফেলার আগে চেক করে দেখবেন ভালো মন্তব্য থাকলে তার জন্য ব্যবস্থা নিয়ে তারপর  সব পেনডিং কমেন্ট মুছে ফেলবেন।

প্রথমে ড্যাশবোর্ডের বামপাশে দেখুন Plugins লেখা আছে।  এখন Plugins  থেকে Add New তে যান। এবার Search Plugin  বক্সে যেয়ে Delete All Comments Easily লিখে আপনার কিবোর্ড থেকে এন্টার প্রেস বা চাপুন।

delete all comment image

এখর পরবর্তী পেজে দেখতে পাবেন অনেকগুলো প্লাগইন।  এখান থেকে Delete All Comments Easily প্লাগইনটি দেখতে সিলেক্ট করুণ। এই প্লাগইনটি ইনস্টল করতে হলে  Install Now বাটনে ক্লিক করুণ।  সফলভাবে ইনস্টল হয়ে গেলে Activate Plugin এ ক্লিক করুণ। বাস সফল ভাবে আপনার প্লাগইনটি ইনস্টল হয়ে গেছে। এখন স্পাম কমেন্ট ডিলিট বা মুছে ফেলার কাজ করতে হবে।

এখন পেজটা রিফ্রেশ করে ড্যাশবোর্ডের বামপাশে  Tools এ যান। এবার Tools থেকে  Delete All Comments Easily  তে যান।

image of delete all comment setting

খেয়াল করুণ,  উপরের Delete All Comments আছে। এই  Delete All Comments এ টিক দিবেন না। কারণ এটাতে ক্লিক করলে আপনার ওয়েবসাইটের সব কমেন্ট বা মন্তব্য মুছে যাবে। হোক সেটি মডারেটেড অথবা পেনডিং।অর্থাৎ আগের পরের সব মন্তব্য মুছে যাবে।

আপনি শুধু নিচে Delete All Pending Comments এ টিক দিয়ে Delete All Pending Comments  বাটনে  ক্লিক করুণ। তাহলে সব পেনডিং মন্তব্য মুছে যাবে। আপনিও একক্লিকে সব স্পাম ঝামেলা থেকে মুক্তি পাবেন। তাহলে আজ আর না । ভালো লাগলে পোস্টটি  শেয়ার করুণ।

পোস্টটি শেয়ার করুণ

Leave a Reply

ThePeakPlace © 2018 Frontier Theme