ThePeakPlace

Bangla Technology Center

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-০৯। কিভাবে আপনার ওয়েব সাইটের জন্য সাইট ম্যাপ তৈরি করবেন?

পোস্টটি শেয়ার করুণ

সাইট ম্যাপ কি?

সাইট বলতে ওয়েব সাইটকে বুঝায় এবং ম্যাপ অর্থ মানচিত্র বা চিত্র। সাইট ম্যাপ হচ্ছে একটি ওয়েব সাইটের ম্যাপ। অর্থাৎ একটি ওয়েব সাইটের কোথায় কোন পোস্ট, ইমেজ, ক্যাটাগরি আছে তার একটি ম্যাপ।

সাইট ম্যাপ কেন তৈরি করবেন?

সাইট ম্যাপ তৈরি করার অনেক প্রয়োজনীয়তা রয়েছে। ধরুণ আপনি ঢাকা শহরে প্রথম বেড়াতে এসেছেন। ঢাকা শহরের কোথায় কী আছে, কোথায় যাবেন তা আপনি চেনেন না। এখন আপনার কাছে যদি ঢাকা শহরের একটি ম্যাপ থাকে তাহলে আপনি ম্যাপের মাধ্যমে জানতে পারবেন ঢাকা শহরের কোথায় কী আছে। তখন আপনার কাছে পথ চেনা সহজ হয়ে যাবে এবং আপনি ম্যাপ দেখে যে কোন স্থানে ভ্রমণ করতে পারেন অনায়াসেই। ম্যাপ থাকার কারণে আপনার কাছে ঢাকা শহরের কোন স্থানে কী কী আছে তা সহজেই জানতে পারবেন। ঠিক একই ভাবে আপনি যদি আপনার ওয়েব সাইটের একটি ম্যাপ তৈরি করে তা গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনের হাতে ধরিয়ে দেন তবে তাদের রোবট বা ক্রলার যখন আপনার ওয়েব সাইটে ইনডেক্স করার জন্য আসবে তখন তাদের খুজে পেতে সহজ হবে কোথায় কোন পোস্ট আছে, ইমেজ আছে বা ক্যাটাগরি আছে। তখন তারা সহজেই আপনার ওয়েব সাইটের পোস্ট বা অন্যান্য বিষয়গুলো ইনডেক্স করতে পারবে।

সাইট ম্যাপ তৈরি করতে গেলে কি ওয়েব ডিজাইনার হওয়া লাগবে?

এক কথায় উত্তর হচ্ছে-না। আপনি যদি ওয়েব ডিজাইনার হয়ে থাকেন তবে আপনি  আপনার ওয়েব সাইটের সাইট ম্যাপ তৈরি করতে পারেন নিজের মত করে । কিন্তু আমরা অধিকাংশ যারা ওয়েব  সাইটের এডমিন বা মালিক তারা কিন্তু ওয়েব ডিজাইন সম্পর্কে জানিনা বা সামান্য জ্ঞান আছে তারাও কিন্তু সহজেই একদম ফ্রিতেই ওয়েব সাইটের সাইট ম্যাপ তৈরি করতে পারি। এরজন্য আমাদের এইটিএমএল ও সিএসএস জানা লাগবেনা। তাহলে আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন সাইট ম্যাপ।

image of site map in all in one seo pack

কিভাবে সাইট ম্যাপ তৈরি করবেন?

পদ্ধতি-১। আপনি যদি ওয়ার্ডপ্রেস ইউজার হন তাহলে আপনার ওয়েব সাইটে লগইন করুণ। যদি All In One SEO Pack ইনস্টল করে থাকেন তবে All In One SEO Pack এর উপর ক্লিক করে  Feature Manager এ যান। Feature Manager এ যাওয়ার পরে এরকম একটি পেজ দেখবেন। খেয়াল করুন XML Sitemaps লেখা আছে। এর নিচে Activate লেখা আছে। এখন সাইট ম্যাপ তৈরি করতে গেলে Activate এ ক্লিক করুণ। আপনার ওয়েব সাইটের সাইট ম্যাপ একটিভ হয়ে গেছে এখন শুধু কিছু সেটিংস বাকি আছে।

All In One SEO Pack এ ক্লিক করুণ। দেখবেন সেখানে  XML Sitemap নামে নতুন একটি কথা যোগ হয়েছে অথচ এটি কিন্তু আগে ছিলনা। একটু আগে আপনি একটিভ করেছেন। XML Sitemap এ ক্লিক করুণ। এখন এর ঘরে আপনার সাইট ম্যাপের নাম দিন। এরপর  Notify Google,   Notify Bing এ টিক চিহ্ন দিন। এর অর্থ হচ্ছে আপনি গুগল এবং বিং নামক সার্চ ইঞ্জিনকে জানাতে চান আপনার সাইটম্যাপটির কথা।  Enable Sitemap Indexes এ টিক চিহ্ন দিন। এখন Post Types এর ঘরে শুধুমাত্র Posts এর পাশে টিক চিহ্ন দিন। তাহরে সাইটম্যাপে শুধু আপনার পোস্ট এর ম্যাপ তৈরি হবে। যদি সবগুলোতে টিক চ্হ্নি দেন তবে দেখবেন পোস্ট করেছেন হয়ত ১০ টি কিন্তু গুগলে পেজ ইনডেক্স দেখাচ্ছে ধরুণ ১০০ টি এবং সাইট ম্যাপেও দেখবেন পোস্টের চেয়েও অনেক বেশি ইউ আর এল দেখা যাচ্ছে। এর পর আর তেমন কোন পরিবর্তন করার দরকার নেই। শেষে শুধুমাত্র Update Sitemap এ ক্লিক করুণ। ব্যাস, তৈরি হয়ে গেলো আপনার ওয়েব সাইটের সাইটম্যাপ।

পদ্ধতি-২। যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন না তারা কিভাবে সাইট ম্যাপ তৈরি করবেন?  এই পদ্ধতিটি সবাই ফলো বা অনুসরণ করতে পারেন। যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন অথবা অন্যকোন সিএমএস বা অন্য প্লাটফর্ম ব্যবহার করেন সবাই নিচের নিয়মগুলো অনুসরণ করলেই সহজে তৈরি করতে পারবেন আপনার ওয়েব সাইটের সাইটম্যাপ। অর্থাৎ এটি প্রথম পদ্ধতি অনুসরণ না করলে সবাই এই পদ্ধতি অনুসরণ করবেন। অনলাইনে চমৎকার একটি ওয়েব সাইট রয়েছে যারা ফ্রিতেই যেকোন ওয়েব সাইটের সাইটম্যাপ তৈরি করে দেয়। চলুন দেখি কিভাবে তা করা যায়।

প্রথম  https://www.xml-sitemaps.com/   এই ঠিকানায় যান।

sitemap.xml

এরকম একটি পেজ দেখতে পাবেন। URL এর ঘরে আমার ওয়েব সাইটের URL লিখে দেখিয়ে দিলাম কিভাবে আপনার  URL লিখবেন। হুবহু আপনার ওয়েব সাইটের URL বা ঠিকানা লিখুন। আর তেমন কোন পরিবর্তন করার দরকার নেই। একদম শেষে দেখুন Start লেখা আছে। Start এ ক্লিক করুণ। এখন আপনার সাইটম্যাপ তৈরি করে দিবে তারা। আপনার সাইটম্যাপ তৈরি হয়ে গেলে তারা আপনাকে ডাউনলোড করার জন্য কয়েকটি পদ্ধতি দেবে।

image of sitemap download

আপনি শুধু sitemap.xml এ ক্লিক করুণ। sitemap.xml  এ ক্লিক করলে আপনার সাইটম্যাপ ডাউনলোড হবে। ডাউনলোড হয়ে গেলে আপনার সাইটম্যাপ তৈরি করার কাজ শেষ হয়ে গেলো। পরবর্তী কাজ হচ্ছে এই সাইট ম্যাপ গুগলের হাতে ধরিয়ে দেওয়া বা গুগলের কাছে জমা দেওয়া যাতে করে গুগল মশাই এখন সহজেই আমার ওয়েব সাইটের ম্যাপ দেখে বিচরণ করে নিয়মিত পোস্টগুলো ইনডেক্স করে।

পোস্টটি শেয়ার করুণ

Leave a Reply

ThePeakPlace © 2018 Frontier Theme