ThePeakPlace

Bangla Technology Center

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-১৮। কিভাবে আপনার ওয়েব সাইটকে স্পাম মুক্ত করবেন?

পোস্টটি শেয়ার করুণ

বর্তমানে যারা ওয়েবসাইট ব্যবহার করি তারা জানি স্পাম একটি বড় সমস্যা। যেমন ধরুন আমার কথাই বলি, আমার একটি ওয়েবসাইট একসপ্তাহ পরে লগইন করে দেখ ২২৫০০ টি কমেন্ট আছে মডারেশনের জন্য। কমেন্ট মানুষ করবে তো সেই পোস্টের প্রাসাঙ্গিকতা বজায় রেখেই। এখন বলুন এই ২২৫০০ কমেন্ট কিভাবে একজন মানুষ মডারেশন করবে। তার তো এই কাজ করতেই কয়েকদিন লাগবে। আর তারা তো নিয়মিতই কমেন্ট করে যাচ্ছে। তাই বিরক্ত হয়েই একটি প্লাগইনের জন্য সার্চ করলাম। দেখি এই সমস্যার সমাধান করা যায় কিনা? তো পেয়েই গেলাম একটি সমাধান। আর সেটি আপনাদের জন্য শেয়ার করলাম।

কিভাবে আপনার ওয়েবসাইটকে স্পাম মুক্ত করবেন?

প্রথমে আপনার ওয়েবসাইটে লগইন করুন। ড্যাশবোর্ডের বাশপাশে Plugins থেকে  Add New তে যান। তারপর সার্চ প্লাগইন বক্সে যেয়ে লিখুন  Captcha by BestWebSoft নামে একটি নতুন প্লাগ ইন ইনস্টল করার জন্য।

image of spam free plugins

এখন প্লাগইনটি ইনস্টল করার জন্য Install Now তে ক্লিক করুন। তারপর সফলভাবে ইনস্টল হয়ে গেলে Activate Plugin এ ক্লিক করুন। আশা করি আপনার প্লাগইনটি ইনস্টল এবং এক্টিভেট হয়ে গেছে। এখন প্লাগইনটি ডিফল্টভাবে সেট হয়ে গেছে। এখন থেকে কেউ কমেন্ট করতে গেলে, কেউ রেজিস্টেশন করতে গেলে, বা লগইন করতে গেলেই তাকে একটি ক্যাপচা পুরণ করতে হবে। এখন থেকে রোবট আর কমেন্ট করতে পারবেনা। অরজিনাল মানুষই কমেন্ট করবে। আর যারা স্পাম করে সেই সংখ্যাও একেবারেই কমে আসবে।

যদি এতেও স্পাম আপনার আশানুরুপ না কমে যে কাজটি করবেন তা হলো ড্যাশবোর্ডের বামপাশে Settings থেকে  Discussion এ যান। image of spam remove

এখন লাল তীর চিহ্নিত Users must be registered and logged in to comment এর পাশে টিক চিহ্ন দিন। এবং পেজের শেষে Save Changes এ ক্লিক করুন। এর অর্থ এখন থেকে  কেউ কমেন্ট করতে চাইলে তাকে রেজিস্টার করে তারপর লগইন করেই কেবল কমেন্ট বা মন্তব্য করতে হবে। এতে করে হাজার হাজার কমেন্ট এর হাত থেকে রেহাই পাওয়া যাবে। এটাই পরীক্ষিত পদ্ধতি। আমিও রেজিস্ট্রেশন করে তারপর কমেন্ট করার অপশন যোগ করার পরে সেই হাজার হাজার স্পাম কমেন্টের হাত থেকে রেহাই পেলাম।

পোস্টটি শেয়ার করুণ

Leave a Reply

ThePeakPlace © 2018 Frontier Theme