ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-১১। কিভাবে আপনার ওয়েবসাইটে গুগল এনালাইটিকস ট্রাকিং কোড বসাবেন?


পোস্ট করা হয়েছে:- মে ৭ ২০১৬| পোস্টটি করেছেন:- |পোস্টটি পড়া হয়েছে:- 2227বার
পোস্টটি শেয়ার করুণ

গুগল এনালাইটিক কি?

গুগল এনালাইটিক হচ্ছে গুগলের একটি সেরা সেবা। এই গুগল এনালাইটিক এর মাধ্যমে একটি ওয়েবসাইটের কতজন ভিজিটর এসেছে, কোন দেশ থেকে এসেছে, কোন শহর থেকে ভিজিটর এসেছে, প্রত্যেকে গড়ে কতটি করে পেজ দেখেছে, গড়ে প্রত্যেক ভিজিটর কতক্ষন আপনার ওয়েবসাইটে ছিল, আপনার ওয়েবসাইটের বাউন্স রেট কত, কোন দেশ থেকে বাউন্স রেট কত, আজ কতটি পেজ দেখা হয়েছে, নতুন ভিজিটর কতজন এবং শতকরা হার কত, কতজন ভিজিটর আবার ফিরে এসেছে বা রিটার্নিং ভিজিটদের হার কত, বর্তমান সময়ে কতজন ভিজিটর আপনার ওয়েবসাইটে অবস্থান করছে এবং প্রত্যেকে কোন কোন পেজ দেখছে তার বর্ণনা পাবেন। অর্থাত আপনার ওয়েব সাইটের বিস্তারিত তথ্য এখানে পাবেন। এটি একটি এনালাইটিক বা বিশ্লেষণধর্মী তাই এর নাম গুগল এনালাইটিকস।

যেভাবে আপনার ওয়েব সাইটে গুগল এনালাইটিকস ট্রাকিং কোড বসাবেন।

যদি আপনি গুগল এনালাইটিক এর সেবা ফ্রিতেই গ্রহণ করতে চান তবে প্রথমে  https://www.google.com/analytics/ এই ঠিকানায় যান। আপনার জিমেইল একাউন্ট দিয়ে গুগল এনালাইটিক এ লগইন করুণ।

image of google analytics

লগইন করার পর প্রথমে ড্যাশবোর্ডে যেয়ে এরকম একটি পেজ আসবে। যখন প্রথমবার গুগলএনালাইটকসে লগইন করবেন তখন নতুন এই পেজ দেখবেন। পরবর্তীতে এই পেজ আর দেখবেন না। একদম ডান পাশে দেখুন Start Using Google Analytic এবং এর নিচে  Sign Up লেখা আছে। উল্লেখ্য প্রথমবার গুগল এনালাইটিক এ সাইনআপ করতে হয়। এখন Sign Up এ ক্লিক করুণ।

image of google analytics signup form

Sign Up এ ক্লিক করার পর উপরের পেজটি দেখতে পাবেন। এই ফর্মটি পুরণ করতে হবে। প্রথমে খেয়াল করুণ What would you like to track? এর নিচে Website এবং  Mobile Apps আছে। আপনি শুধু  Website সিলেক্ট বা নির্বাচন করুণ।  Account Name এর ঘরে চাইলে আপনার নাম অথবা আপনার ওয়েবসাইটের নাম দিতে পারেন। Website Name এর ঘরে আপনার ওয়েব সাইটের নাম লিখুন। শুধুই নামটুকু লিখুন। অর্থাৎ http://www.  এবং শেষে .com লেখার দরকার নেই। শুধুমাত্র ডুমেইন টা লিখুন। এবার  Website URL এর ঘরে আপনার ওয়েবসাইটে পূর্ণ ঠিকানা লিখুন। যেমন http://www.thepeakplace.com এরকম। এবার Industry Category থেকে আপনার ওয়েবসাইটটি যে ক্যাটাগরির তা সিলেক্ট বা নির্বাচন করুণ। আরএকটু নিচে দেখুন Reporting Time Zone এখান থেকে বাংলাদেশ নির্বাচন করুন। যদি ভারতীয় হয়ে থাকেন তবে ইন্ডিয়া সিলেক্ট করুণ। বাংলাদেশের টাইমজোন +৬.00 গ্রীনিচ মান অপেক্ষা। এবার একবারে শেষে দেখুন Get Tracking ID । এখন Get Tracking ID তে ক্লিক করুণ। এখন গুগল এনালাইটিকস কিছু টারমস এন্ড কন্ডিশন দেবে। সেগুলো ভালো করে পড়ে I Accept এ ক্লিক করুণ। পরবর্তী ধাপে আপনাকে গুগল এনালাইটকস এরকম একটি ট্রাকিং স্কিপট দিবে।

<script>
(function(i,s,o,g,r,a,m){i[‘GoogleAnalyticsObject’]=r;i[r]=i[r]||function(){
(i[r].q=i[r].q||[]).push(arguments)},i[r].l=1*new Date();a=s.createElement(o),
m=s.getElementsByTagName(o)[0];a.async=1;a.src=g;m.parentNode.insertBefore(a,m)
})(window,document,’script’,’https://www.google-analytics.com/analytics.js’,’ga’);

ga(‘create’, ‘UA-77416415-1’, ‘auto’);
ga(‘send’, ‘pageview’);

</script>

এই ট্রাকিং স্ক্রিপটটি আপনার ওয়েবসাইটে বসাতে হবে। এজন্য যে স্ক্রিপটটি দিবে আপনি সেটি কপি করুণ। এবার আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বা ব্লগে লগইন করুণ। লগইন করার পর ড্যাশবোর্ডে  বামপাশে Appearance থেকে  Editor এ যান। ডানপাশে দেখুন  header.php আছে ।  এখন header.php ফাইলটি ওপেন করুণ। দুই <head>  </head>  মধ্যে যে কোন অংশে পেস্ট করে দিন। যেমন দেখতে পাচ্ছেন নিচের স্কীনশর্ট এ আমার কোডটি আমি ব্লক করা অংশে পেস্ট করেছি। এটি  <head>  </head> এর মাঝে।  এখন Update File  এ ক্লিক করুণ। বাস হয়ে গেলো গুগল এনালাইটিক কোড আপনার ওয়েবসাইটে সফলভাবে বসানো।

header.php image

ব্লগারে কিভাবে গুগল এনালাইটিক কোড বসাবেন?

এখন প্রশ্ন হলো, এটাতো  যারা ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহার করে তাদের জন্য। কিন্ত যারা ব্লগারে ফ্রিতেই ব্লগ খুলেছেন কিংবা পরে কাস্টম ডুমেইন এটাস করে ব্লগারে আপনার লেখালেখি চালিয়ে যাচ্ছেন তারা কিভাবে তাদের ব্লগারে গুগল এনালাইটিক কোডটি  বসিয়ে যদি আপনি ব্লগারে একাউন্ট থাকে তবে কিভাবে এই ট্রাকিং কোড বসাবেন? প্রথমে আপনার ব্লগার একাউন্টে লগইন করুণ। ড্যাশবোর্ডের বামপাশে দেখুন Template লেখা আছে।

image of blogger dashboard

 এই Template এ ক্লিক করুণ। তারপর  Edit HTML এ ক্লিক করুণ। এখন আপনার ব্লগারের এইচটিএমএল ফাইলটি ওপেন হবে।  আপনি দুই <head>  </head>  মধ্যে যে কোন অংশে গুগল এনালাইটিক স্ক্রিপটটি পেস্ট করে দিন। সবশেস Save Template  এ ক্লিক করুণ। হয়ে গেলো আপনার ব্লগারে গুগল এনালাইটিক কোডটি সফলভাবে বসানো।

কিভাবে অন্য ওয়েবসাইটে গুগল এনালাইটিক কোড বসাবেন?

যদি আপনি ওয়ার্ডপ্রেস বা ব্লগার ব্যবহার না করেন তবে কিভাবে গুগল এনালাইটিক কোড বসাবেন আপনার ওয়েব সাইটে? অন্যকোন প্লাটফর্ম ব্যবহার করেন তবে ব্লগারের মতই আপনার ওয়েবসাইটে লগইন করে এইচটিএমএল ফাইলটি ওপেন করে  দুই হেডের  মধ্যে যে কোন অংশে পেস্ট করে দিন। তারপর সেভ করুণ। ব্যাস হয়ে গেয়ে আপনার এনালাইটকস কোড বসিয়ে দেওয়ার পালা।

এখন গুগল এনালাইটিকের ড্যাশবোর্ডে ফিরে আসুন। গুগল এনালাইটিকস এর উপর ক্লিক করুণ বা পেজটা রিফ্রেশ করুণ। দেখতে পাবেন কয়টা সেশন হয়েছে, কতজন ভিজিটর এসেছে, কতটি পেজ দেখা হয়েছে, প্রতি সেশনে কতটি পেজ দেখা হয়েছে, এবং বাউন্স রেট কত- তার একটি বিস্তারিত তথ্য।

image of google analytics dashboard

বামপাশের ড্যাশবোর্ড থেকে বিভিন্ন তথ্য জানতে পারবেন।  যেমন  Real Time Overview এর মাধ্যমে জানতে পারবেন বর্তমানে কতজন আপনার ওয়েবসাইটে আছে এবং কে কোন পোস্ট টি পড়ছে। একটিভ ইউজারের মাধ্যেমে জানতে পারবেন কতজন একটিভ ইউজার আছে তার একটি তথ্য। এভাবেই গুগল এনালাইটিক এর মাধ্যমে জানতে পারবেন আপনার ওয়েবসাইটের বাউন্স রেট কত? কতজন ভিজিটর কোন দেশ থেকে এসেছে এবং গড়ে প্রত্যেকে কতটি পেজ দেখেছে। আমার দেখা গুগলের সেবা একটি ফ্রি সেবা হচ্ছে গুগল এনালাইটিক। তাই আপনার ওয়েবসাইটের জন্য আজই ব্যবহার করুণ গুগল এনালাইটিক এর এই সার্ভিসটি।

পোস্টটি শেয়ার করুণ

সর্বশেষ আপডেট: জুন ৮th, ২০১৬ সময়: ৬:২০ অপরাহ্ণ, আপডেট করেছেন মুনজুরুল আলম (এডমিন)


লেখক পরিচিতিঃ- মুনজুরুল আলম (এডমিন)

আসসালামু আলাইকুম। আমি মুনজুরুল আলম। বর্তমানে একটি সরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছি। আমি ছোট বেলা থেকে লেখলেখি করায় মজা পাই। আমি মনে করি জানার কোন শেষ নেই। আমি সবার কাছ থেকে শিখতে পছন্দ করি। আর আমার শেখা তখনই স্বার্থক হবে যখন তা অন্যের কাছে পৌছে দিতে পারব।আর আমি চাই সবাইকে আমার ওয়েবসাইটে মেধা বিকাশের সুগোয দিতে। তাই আপনিও পারেন আমাদের ওয়েব সাইটের একজন লেখক হতে। তাহলে আজই রেজিস্ট্রেশন করুন ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.