ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-০৮। কিভাবে আপনার ওয়েব সাইট গুগলে সাবমিট করে মালিকানা বা অনারশিপ ভেরিফাই করবেন?


পোস্ট করা হয়েছে:- মে ৫ ২০১৬| পোস্টটি করেছেন:- |পোস্টটি পড়া হয়েছে:- 657বার
পোস্টটি শেয়ার করুণ

যখন কেউ নতুন কোন ওয়েব সাইট তৈরি করে তখন তার মনের মধ্যে  একটি ইচ্ছা থাকে যে, তার ওয়েব সাইটটি যে কোন ভিজিটর সার্চ ইঞ্জিন যেমন গুগল, ইয়াহু কিংবা বিং এ যেয়ে যে কোন পোস্ট সার্চ করলে তার ওয়েব সাইটের পোস্টটি যেন ভিজিটর সার্চ করে পায়। এজন্য তাকে কিছু কৌশল অবলম্বন করতে হয় । যেমন তার ওয়েব সাইটটি প্রথমে সার্চ ইঞ্জিন সমূহে সাবমিট করতে হয়। গুগল সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। তাই প্রায় সবাই সার্চ রেজাল্টে আগে আসার জন্য গুগলে ওয়েব সাইট সাবমিট করে এসইও করে থাকে ।

কিভাবে আপনার ওয়েব সাইটটি গুগলে সাবমিট করবেন? 

আপনি যদি আপনার ওয়েব সাইটটি গুগলে সাবমিট করে আপনার মালিকানা ভেরিফাই করতে চান তবে নিচের ধাপগুলো অনুসরণ করুণ।   যদি আপনি ধাপগুলি যথাযথ ভাবে অনুসরণ করেণ তাহলে আপনার সমস্যা হওয়ার কথা নয়। খুব সহজেই পারবেন মালিকানা ভেরিফাই করতে এবং আপনার ওয়েব সাইটটির সার্চ রেজাল্ট ভালো করতে।

image of add url

ধাপ-১। প্রথমে এই ঠিকানয়  https://www.google.com/webmasters/tools/submit-url    যান। এবার আপনার জিমেইল একাউন্ট এর লগইন তথ্য দিয়ে লগইন করুণ। লগইন করার পরে এরকম একটি পেজ দেখবেন। পেজটি ভালো করে পড়ুন। খেয়াল করলে দেখবেন URL লেখা আছে। এখানে আপনার ওয়েব সাইটের URL ঠিকভাবে লিখুন। যেমন http://www.thepeakplace.com এরকম করে আপনার ওয়েব সাইট এর ইউআরএল। তারপর I’m not a robot এর পাশে টিক দিন। যদি কোন ক্যাপচা দেয় তবে ঠিক ভাবে পূরণ করে তারপর Submit Requestএ ক্লিক করুণ। এখন যদি এরকম Your request has been received and will be processed shortly লেখা দেখতে পান তবে মনে করবেন আপার ওয়েব সাইটটি গুগলে সঠিকভাবে আপনি সাবমিট করতে পেরেছেন।

ধাপ-২। এবার উপরে লাল কালিতে যে  Search Console লেখা দেখা যাচ্ছে তার উপর ক্লিক করুণ অথবা google webmaster verificationhttps://www.google.com/webmasters/  লিখে সার্চ করুণ। তারপর আপনার জিমেইল একাউন্ট দিয়ে লগইন করুণ। এবার ডানপাশে লাল কালিতে  দেখুন  ADD A PPOPERTY  লেখা আছে। এই ADD A PPOPERTY  তে ক্লিক করুণ। এখানে আপনি যেভাবে প্রথম ধাপে আপনার ওয়েব সাইটের URL (ইউআরএল ) লিখেছিলেন ঠিক সেভাবেই আবার আপনার প্রপার্টি  হিসেবে URL টি লিখুন এবং Continue তে ক্লিক করুণ। সফলভাবে আপনি আপনার ওয়েব সাইটটি গুগলে সাবমিট করেছেন।

এখন গুগলে কিভাবে আপনার ওয়েবসাইটের মালিকানা বা ওনারশিপ ভিরিফাই করবেন?

image of ownership verify

গুগলে এবার আপনার ওয়েব সাইটের মালিকানা ভেরিফাই করার পালা। এজন্য আপনাকে গুগল কয়েকটি মেথড বা পদ্ধতি দিবে। যার মধ্যে একটির মাধ্যমে আপনাকে ভেরিফাই করতে হবে আপনি যে এই ওয়েব সাইটের মালিক নাকি? একটু খেয়াল করলে দেখবেন এখানে দুটি পদ্ধতি আছে। একটি Recommended Method আরেকটি Alternate Method  । এই দুই পদ্ধতির মধ্যে Recommended Method এর ক্ষেত্রে HTML ফাইল ডাউনলোড করে আপলোড করার মাধ্যমে । তবে এই পদ্ধতি অনেক জটিল এবং নতুন অবস্থায় অনেকেই সমস্যায় পড়ে যায়। তাই সবচেয়ে সহজ পদ্ধতি হলো Alternate Method । এই Alternate Method   যেয়ে HTML Tag এ ক্লিক করুণ। HTML Tag ক্লিক করার পর ব্লক করা অংশে আপনাকে একটি মেটা ট্যাগ দিবে গুগল। যদিও আপনাকে ব্লক করে দিবেনা। এটি বুঝার সুবিধার্থে আমি ব্লক করে দেখিয়েিছ।  এই মেটা ট্যাগটি কপি করুণ।image of header.php

অন্য একটি ব্রাউজার বা নতুন একটি ট্যাব নিয়ে  আপনার ওয়েব সাইটে লগইন করুণ। এখন ড্যাশবোর্ডের ডানপাশে দেখুন Appearance  লেখা আছে। Appearance থেকে Editor যেয়ে  header.php ফোল্ডারটি ওপেন করুণ। এখন দুই হেডের মাঝখানে পেস্ট করুণ।  যেমন <head>   </head> এর মাধখানে যে কোন অংশে পেস্ট করুণ। তার পর নিচের দিকে Update File এ ক্লিক করুণ। যেমন আমি প্রথম হেডের ঠিক নিচে ব্লক করা অংশ তে আমার মেটা ট্যাগটি পেস্ট করেছি। আপনিও এভাবে দুই হেডের মধ্যে যে কোন অংশে পেস্ট করে দিন।

google verify

এখন আবার আগের ওয়েব মাস্টারে ফিরে আসুন। নিচের দিকে লাল কালিতে লেখা Verify তে ক্লিক করুণ। যদি আপনি সফলভাবে মেটা ট্যাগটা আপনার ওয়েব সাইটে বসাতে পারেন তবে এরকম একটি কনফারমেশণ পাবেন। বাস হয়ে গেলো আপনার ওয়েব সাইট গুগলে সাবমিট করে আপনার মালিকানা ভেরিফাই করা। এখন আপনার সাইটের পোস্ট গুলো গুগল  ইনডেক্স করবে। তবে আপনার ওয়েবসাইটের সাইটম্যাপ তৈরি করে তা গুগলে জমা দিতে হবে। সেটি আগামি পর্বে জানবো।

 

পোস্টটি শেয়ার করুণ

সর্বশেষ আপডেট: জুন ৮th, ২০১৬ সময়: ৬:২৩ অপরাহ্ণ, আপডেট করেছেন মুনজুরুল আলম (এডমিন)


লেখক পরিচিতিঃ- মুনজুরুল আলম (এডমিন)

আসসালামু আলাইকুম। আমি মুনজুরুল আলম। বর্তমানে একটি সরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছি। আমি ছোট বেলা থেকে লেখলেখি করায় মজা পাই। আমি মনে করি জানার কোন শেষ নেই। আমি সবার কাছ থেকে শিখতে পছন্দ করি। আর আমার শেখা তখনই স্বার্থক হবে যখন তা অন্যের কাছে পৌছে দিতে পারব।আর আমি চাই সবাইকে আমার ওয়েবসাইটে মেধা বিকাশের সুগোয দিতে। তাই আপনিও পারেন আমাদের ওয়েব সাইটের একজন লেখক হতে। তাহলে আজই রেজিস্ট্রেশন করুন ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.