ThePeakPlace

Bangla Technology Center

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-১০। কিভাবে আপনার ওয়েব সাইটের সাইটম্যাপ গুগলের কাছে সাবমিট করবেন?

পোস্টটি শেয়ার করুণ

গত দুই পর্বে আমরা জেনেছি কিভাবে একটি ওয়েব সাইট গুগল ওয়েবমাস্টারে সাবমিট করে অনারশিপ ভেরিফাই করতে হয় এবং কিভাবে একটি ওয়েব ডিজাইন না জেনেও একটি ওয়েব সাইটের সাইটম্যাপ তৈরি করতে হয়  আজ আমরা জানবো কিভাবে আপনার তৈরি করা সাইট ম্যাপ গুগল ওয়েবমাস্টারে সাবমিট করবেন? অন্যভাবেও বলতে পারি কিভাবে আপনার তৈরি করা সাইট ম্যাপটি গুগলের হাতে ধরিয়ে দিবেন যাতে করে সহজে গুগল আপনার ওয়েব সাইটের কোথায় কোন পোস্ট আছে তা সহজেই জেনে ইনডেক্স করতে পারে। আর ইনডেক্স করা পোস্টই কেবল মাত্র সার্চ বা অনুসন্ধান রেজাল্টেই আসে। অর্থাৎ কোন ভিজিটর যখন কোন কিওয়ার্ড লিখে গুগলে সার্চ করে তখন গুগল কেবলমাত্র ইনডেক্স করা পোস্টগুলোই সার্চ রেজাল্টে শো করায়। তাই সাইটম্যাপ গুগলের হাতে ধরিয়ে দেওয়া অত্যন্ত জরুরী।

কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য তৈরি করা সাইট ম্যাপ গুগল ওয়েবমাস্টারে সাবমিট করবেন?

গুগল ওয়েব মাস্টার সম্পর্কে যদি আপনার ভালো ধারণা থাকে তবে আপনি নিজেই আপনার ওয়েব সাইটের জন্য একজন ওয়েব মাস্টার হতে পারেন। এখন আমাদের মূল কাজ শুরু করা যাক। প্রথমে আপনি https://www.google.com/webmasters/ লিখে সার্চ করুণ। এবার আপনার জিমেইল একাউন্ট দিয়ে লগইন করুণ।

image of webmaster dashboard

লগইন করার পর ড্যাশবোর্ডে যেয়ে দেখুন আপনি যে ওয়েবসাইটটি সাবমিট করেছিলেন তা দেখা যাচ্ছে। এখানে দুটি ওয়েবসাইট এর ইমেজ দেখা যাচ্ছে এবং তার ইউআরএল কারণ আমি দুটি ওয়েব সাইট সাবমিট করেছি। আপনি যেটি সাবমিট করেছেন তার ইমেজের উপরে অথবা পাশে URL এর উপর ক্লিক করুণ। এখন আপনি নিচের যে স্কীনশর্টটি দেখতে পাচ্ছেন এরকম একটি পেজ দেখতে পাবেন।

image of sitemap submission

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন যে পেজটি এখানে আপনার ওয়েবসাইট যেটি সাবমিট করেছেন তার কিছু তথ্য দেখা যাচ্ছে। ডানপাশে দেখতে পাচ্ছেন Sitemaps নামক একটি অংশ। এই Sitemaps এর ডানপাশে দেখুন No sitemaps কারণ আপনি এখনও কোন সাইটম্যাপ জমা দেননি। অনেক সময় Sitemaps অংশটি ডানপাশে না থেকে নিচে থাকতে পারে। এখন No sitemaps এর উপর ক্লিক করুণ। এখন যে পেজটি দেখতে পাবেন তার ডানপাশে লালকালিতে লেখা ADD/TEST SITEMAP নামক একটি বাটন। ADD/TEST SITEMAP বাটনের উপর ক্লিক করুণ।

image of sitemap submit

খেয়াল করুণ আমার ওয়েবসাইটের URL এর পাশে একটি খালি বক্স দেখা যাচ্ছে। অর্থাৎ এই খালি যায়গায় আমার ওয়েব সাইটের জন্য যে সাইটম্যাপ তৈরি করেছি সেটির নাম লিখতে হবে। আপনি আপনার ওয়েব সাইটের জন্য যে সাইটম্যাপ তৈরি করেছিলেন ওয়ার্ডপেস সাইটের অলইন ওয়ান এসইও এর মাধ্যমে অথবা https://www.xml-sitemaps.com/ এই ওয়েব সাইটে যেয়ে যে সাইট ম্যাপটি তৈরি করে ডাউনলোড করেছিলেন তার নাম ছিল sitemap.xml  লিখে Submit এ ক্লক করুণ। বাস হয়ে গেলো আপনার ওয়েবসাইটের জন্য তৈরি করা সাইটম্যাপটি গুগলের কাছে সাবমিট করার কাজ।

image of sitemap status

এখন পেজটা রিফ্রেশ করুণ। পেজটা রিফ্রেশ করলে উপরের পেজের মত  একটি পেজ আপন দেখতে পাবেন। সেখানে আপনি যে সাইটম্যাপটি জমা দিয়েছেন তা শো বা প্রদর্শণ করছে। নিচের দিকে দেখুন সাইটম্যাপটি কবে সাবমিট করেছেন, কয়টি পোস্ট ইনডেক্স হয়েছে বা কয়টি ইউআরএল সাইটম্যাপের মাধ্যমে ওয়েবমাস্টারে সাবমিট করেছেন। এই পেজে আপনি আপনার ওয়েব সাইটের বহু তথ্য দেখতে পাবেন। কোন পেজ ইনডেক্স করতে কোন ক্রল ইরর হয়েছে কিন। ক্রল ইরর হলে কতটি হয়েছে তা দেখা যাবে। আপনি তা সিলেক্ট করে  Mark As Fixed করে দিতে পারেন। এটা হওয়ার কারণ হচ্ছে, আপনি কোন পোস্ট করার পর সেই পোস্ট যদি ডিলিট বা মুছে ফেলে থাকেন তবে গুগলের রোবট যখন আপরার ওয়েব সাইটে পুনরায় ক্রল করে খুজে না পায় তখন তারা ক্রলিং ইরর দেখায় । Mark As Fixed  করে দিলে এক সময় তারা তাদের ইনডেক্স থেকে এই URL কে বাদ দেয়।

পোস্টটি শেয়ার করুণ

Leave a Reply

ThePeakPlace © 2018 Frontier Theme