ব্লগার ড্যাশবোর্ড (Blogger Dashboard) পরিচিতি।


পোস্ট করা হয়েছে:- মে ২৯ ২০১৬| পোস্টটি করেছেন:- |পোস্টটি পড়া হয়েছে:- 3974বার
পোস্টটি শেয়ার করুণ

আমরা যারা ব্লগার ডটকম থেকে ফ্রিতে ব্লগ খুলে নিয়মিত লেখালেখি করতে চাই তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ হচ্ছে ব্লগার ড্যাশবোর্ড পরিচিতি বা ব্লগার ড্যাশবোর্ড সম্পর্কে জানা। Blogger Dashboard সম্পর্কে যদি আপনার জানা থাকে তবে আপনার কাজ করতে সুবিধা হবে। কিভাবে পোস্ট লিখবেন, কিভাবে ক্যাটাগরি সিলেক্ট করবেন, কিভাবে ব্লগের সেটিং করবেন-এরকম নানা বিষয়ে যদি আপনার জানা থাকে তবে আপনি সহজেই ব্লগার ডটকম এ কাজ করেও একজন ভালো ব্লগার হতে পারবেন। ব্লগার ডটকম এর ড্যাশবোর্ড কিন্তু একটু ব্যতিক্রম। তাই নতুন অবস্থায় কাজ করতে নানান ঝামেলায় পড়তে হয়। আজ আমাদের বিষয় হচ্ছে ব্লগার ড্যাশবোর্ড সম্পর্কে জানা। প্রথমে আপনার ব্লগার একাউন্টে জিমেইল দিয়ে লগইন করুন। তারপর নিচের পেজটি দেখতে পাবেন।

blogger dashboard

আমার দুটি ব্লগ রয়েছে তাই উপরের ছবিতে দেখতে পাচ্ছেন দুটি ব্লগের নাম। লাল চিহ্নিত স্থানে ক্লিক করে Overview তে যান। এখন নিচের যে পেজটি দেখতে পাচ্ছেন তা হচ্ছে ব্লগার ড্যাশবোর্ড।

image of blogger dahsboard

১।  View Blog: View Blog এ ক্লিক করলে আপনি আপনার ব্লগের মূল পেজ দেখতে পাবেন। যে কোন সেটিংসের পর আপনি এই View Blog এ ক্লিক করে দেখতে পাবেন সেটি ব্লগের সাথে কেমন দেখা যায়। মূলত View Blog হচ্ছে আপনার হোম ব্লগের হোম পেজ বা আয়না।

২। View Posts: View Posts এ ক্লিক করলে দেখতে পাবেন  মোট কয়টি পোস্ট করেছেন এবং কোন ক্যাটাগরিতে পোস্ট করেছেন তার একটি পেজ বা পৃষ্টা। সাথে সাথে কোন পোস্ট কতবার দেখা হয়েছে এবঙ কবে পোস্ট করা হয়েছে তার বিবরণ। এখানে আরো দেখতে পাবেন যে পোস্টটি এখনও পাবলিশ করেননি সেটি সেভ ড্রাফট আকারে আছে।

৩। Create New Post: নতুন কোন পোস্ট করতে চাইলে Create New Post  এ ক্লিক করলে নতুন একটি পেজ আসবে। সেখানে পোস্টের হেডলাইন, মূলপোস্ট লিখে পাবলিশ করতে হয়।

৪। New Post: New Post এবং Create New Post একই জিনিস।নতুন কোন পোস্ট করতে চাইলে New Post  এ ক্লিক করলে নতুন একটি পেজ আসবে। সেখানে পোস্টের হেডলাইন, মূলপোস্ট লিখে পাবলিশ করতে হয়।

৫। Overview: উপরে যে পেজটি দেখছেন সেটিই মূলত Overview পেজ। Overview এ আপনার ব্লগের যাবতীয় তথ্য পাওয়া যায়। আপনি এখানে এসে খুব সহজেই সব তথ্য পাবেন আপনার ব্লগ সংক্রান্ত।

৬। Posts: View Posts এবং Posts একই। Postsএ ক্লিক করলে দেখতে পাবেন  মোট কয়টি পোস্ট করেছেন এবং কোন ক্যাটাগরিতে পোস্ট করেছেন তার একটি পেজ বা পৃষ্টা। সাথে সাথে কোন পোস্ট কতবার দেখা হয়েছে এবঙ কবে পোস্ট করা হয়েছে তার বিবরণ। এখানে আরো দেখতে পাবেন যে পোস্টটি এখনও পাবলিশ করেননি সেটি সেভ ড্রাফট আকারে আছে।

৭। Pages: Pages এ যেয়ে আপনি নতুন কোন বিষয়ের উপর একটি পেজ তৈরি করে পাবলিশ করতে পারবেন এবং আগে যে সব পেজ তৈরি করেছিলেন তা করে পাবলিশ করেছেন এবং পেজগুলোর প্রত্যেকটি কতবার দেখা হয়েছে তার একটি পরিসংখ্যান দেখতে পাবেন।

৮। Comments: এ গিয়ে দেখতে কতগুলো কমেন্ট বা মন্তব্য আছে এবং কয়টি পাবলিশ হয়েছে। সাথে সাথে দেখতে পাবেন কয়টি কমেন্ট বা মন্তব্য আপনার মডারেশনের জন্য অপেক্ষায় আছে।

৯। Stats: Stats বা পরিসংখ্যান এ গেলে আপনার ব্লগের কয়টি পেজ আজ দেখা হয়েছে, গতকাল কয়টি পেজ দেখা হয়েছে, এইমাসে কয়টি পেজ দেখা হয়েছে এবং সবমিলিয়ে মোট এ পর্যন্ত কয়টি পেজ দেখা হয়েছে, কোথা থেকে ভিজিটররা এসেছে কোন লিংকের মাধ্যমে তার একটি পূর্নাঙ্গ পরিসংখ্যান পাবেন।

১০। Earnings: Earnings এ গিয়ে আপনার ব্লগ থেকে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয় করতে পারবেন। এর জন্য আপনাকে গুগল এডসেন্সের একাউন্ট করে এপ্রুভ করাতে হবে।

১১। Campaigns: আপনার ব্লগের ভিজিটর সংখ্যা বাড়াতে চাইলে বিজ্ঞাপন তৈরির মাধ্যমে তা বাড়াতে পারবেন। এর জন্য গুগলকে একটি নির্দিষ্ট পরিমান টাকা পেড  বা পরিশোধ করতে হবে।

১২। Layout : Layout গিয়ে আপনার ব্লগের হেডিং, সাইডবানে নতুন কোন তথ্য বা কলাম যোগ করতে পারবেন Add a gadget এ ক্লিক করার মাধ্যমে।

১৩। Template: Template অপশনে গিয়ে আপনি আপনার ব্লগের টেমপ্লেট পছন্দ করে এপ্লাই করতে পারবেন। এখানে সরাসরি প্রিভিউ করে দেখে তারপর আপনার ব্লগের টেমপ্লেট নির্বাচন করতে পারবেন।

১৪। Settings: সেটিংস সবচেয়ে গুরুত্বপূর্ণ অপশন। সেটিংসে গিয়ে আপনার ব্লগের URL বা ঠিকানা সেট করতে পারবেন। কমেন্ট এর বিভিন্ন বিষয় সেট করতে পারবেন। সময় সেটিংস সহ অন্যান্য অনেক বিষয় এখান থেকে সেট করতে পারবেন।

১৫। Graph: এই গ্রাফটির মাধ্যমে বুঝতে পারবেন কোন দিন কতটি পেজ দেখা হয়েছে তার গ্রাফ। গ্রাফের উচুতে মাউসের কারসার রাখলে দেখতে পারবেন এই তথ্য।

১৬। More: এই অপশনে গিয়ে দেখতে পারবেন কোন কোন ব্রাউজার থেকে কত জন ভিজিটর এসেছে , কোন কোন পেজ দেখেছে এবং কোন কোন দেশ থেকে তার একটি তথ্য।

পোস্টটি শেয়ার করুণ

সর্বশেষ আপডেট: মে ২৯th, ২০১৬ সময়: ৯:৪৬ অপরাহ্ণ, আপডেট করেছেন মুনজুরুল আলম (এডমিন)


লেখক পরিচিতিঃ- মুনজুরুল আলম (এডমিন)

আসসালামু আলাইকুম। আমি মুনজুরুল আলম। বর্তমানে একটি সরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছি। আমি ছোট বেলা থেকে লেখলেখি করায় মজা পাই। আমি মনে করি জানার কোন শেষ নেই। আমি সবার কাছ থেকে শিখতে পছন্দ করি। আর আমার শেখা তখনই স্বার্থক হবে যখন তা অন্যের কাছে পৌছে দিতে পারব।আর আমি চাই সবাইকে আমার ওয়েবসাইটে মেধা বিকাশের সুগোয দিতে। তাই আপনিও পারেন আমাদের ওয়েব সাইটের একজন লেখক হতে। তাহলে আজই রেজিস্ট্রেশন করুন ।


১ টি মন্তব্য রয়েছে “ব্লগার ড্যাশবোর্ড (Blogger Dashboard) পরিচিতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.