ThePeakPlace

Bangla Education & Technology Center

ওয়ানডেতে সর্বকালের সেরা ১০ জন অলরাউন্ডার কে কে?

১৯৭৩ সাল থেকে অদ্যবধি ওয়ানডে ক্রিকেটে ভুরি ভুরি অলরাউন্ডার দেখেছে ক্রিকেট বিশ্ব। বিশ্বকাপে জেতানে থেকে শুরু করে সর্বস্তরের ক্রিকেটে অলরাউন্ডারদের পারফরম্যান্সের ছড়াছড়ি। অলরাউন্ডার সেই ক্রিকেটার যিনি ব্যাটে বলে দুক্ষেত্রেই দলের জন্য অবদান রাখেন। বর্তমান যুগের ক্রিকেটারদের মধ্যে অলরাউন্ডারদের অবদান অনস্বীকার্য। একজন সাকিব আল হাসানের কথাই ধরুন, যাকে বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় বলা হয়। সেই ২০০৭ সাল থেকে শুরু করে আজও অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে প্রায়ই শীর্ষস্থান দখল করে আসছেন। আজকে আমরা জানবো ১৯৭৩ সাল থেকে আজ পর্যন্ত ওয়ানডে বা একদিনের ম্যাচে  সেরা ১০ জন অলরাউন্ডারদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে একটি পরিসংখ্যান।

 

 

TAUNTON, ENGLAND - JUNE 17: Shakib Al Hasan of Bangladesh bats during the Group Stage match of the ICC Cricket World Cup 2019 between West Indies and Bangladesh at The County Ground on June 17, 2019 in Taunton, England. (Photo by Alex Davidson/Getty Images)

 

ক্রমিক নাম ও দেশ ম্যাচ রান সংখ্যা উইকেট সংখ্যা
১।  সনাৎ জয়সুরিয়া (শ্রীলঙ্কা) ৪৪৫  ১৩৪৩০  ৩২৩
২। জ্যাক ক্যালিস (দঃ আফ্রিকা) ৩২৮  ১১৫৭৯  ২৭৩
৩। শহীদ আফ্রিদী (পাকিস্তান) ৩৯৮ ৮০৬৪  ৩৯৫
৪। সাকিব আল হাসান(বাংলাদেশ)  ২০৫  ৬২৫৯  ২৬০
৫।  আব্দুর রাজ্জাক (পাকিস্তান)  ২৬৫  ৫০৮০  ২৬৯
৬।  ওয়াসিম আকরাম (পাকিস্তান) ৩৫৬  ৩৭১৭ ৫০২
৭।  কপিল দেব (ভারত)  ২২৫  ৩৭৮৩  ২৫৩
৮।  শন পোলক (দঃআফ্রিকা)  ৩০৩  ৩৫১৯  ৩৯৩
৯।  ক্রিস কোয়ার্নস (নিউজিল্যান্ড)  ২১৫ ৪৯৫০  ২০১
১০।  ক্রিস হ্যারিস (নিউজিল্যান্ড)  ২৫০  ৪৩৭৯ ২০৩

 

শীর্ষ ১০ জন ওয়ানডে অলরাউন্ডার বাছাই করতে নূন্যতম ২০০ উইকেট এবং ৩০০০ রানকে গ্রহণ করা হয়েছে।

**সনাৎ জয়সুরিয়া, জ্যাক ক্যালিস এবং শহীদ আফ্রিদীর পর সাকিব আল হাসান চতুর্থ অলরাউন্ডার যিনি একদিনের ম্যাচে কমপক্ষে ৬০০০ রান এবং ২৫০ উইকেট পেয়েছেন।

*** সাকিব আল হাসান সবচেয়ে দ্রুততম সময়ে ৬০০০ রান করা এবং ২৫০ উইকেট পাওয়া অলরাউন্ডার। তিনি এ রেকড করতে ২০২ ম্যাচ খেলেছেন যেখানে শহীন আফ্রিদী ২৯৪ ম্যাচ, জ্যাক ক্যালিস ২৯৬ ম্যাচ এবং জয়সুরিয়া ৩০৪ ম্যাচ খেলেছেন।

*** সাকিব আল হাসান বিশ্বের একমাত্র ক্রিকেটোর যিনি ২০০৯ সাল থেকে আজ পর্যন্ত লম্বা সময় ধরে ওয়ানডের শীর্ষস্থনে নিয়মিত থাকা একমাত্র ক্রিকেটার। অন্যরা সাময়ীক শীর্ষ হলেও পরে ঝরে গেছেন।

 

পোস্টটি শেয়ার করুণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ThePeakPlace © 2019 Frontier Theme