ThePeakPlace

Bangla Education & Technology Center

কিভাবে ব্লগার ডটকমে মেনুবার যোগ করবেন কোন রকম কোডিং ছাড়াই?

ব্লগার ডটমমে যারা নিয়মিত লেখালেখি করার জন্য ফ্রিতেই ব্লগ খুলেছেন তারা ঠিকই জানেন যে, ব্লগার ডটকমে ডিফল্টভাবে কোন মেনুবার যোগ করা থাকেনা। যারা ওয়েব ডিজাইনার তারা কোডিং ব্যবহার করে মেনুবার যোগ করেন নিজের মত করে। নতুনদের জন্য তো সেটা অনেক সমস্যা। তাছাড়া ব্লগার ডটকম নতুন অবস্থায় বোঝাটাও একটু কঠিন। আমাদের আগের ৩টি পোস্ট পড়ে নিবেন এই পোস্টটি পড়ার আগে।

কিভাবে ব্লগার ডটকমে মেনুবার যোগ করবেন কোন রকম কোডিং ছাড়াই? অনেকেই চমকে উঠেছেন হয়তো শুনে যে , ব্লগার ডটকমে মেনুবার যোগ করতে হলো কোডিং দরকার হয়। আমরা অনেকেই কিন্তু কোডিং জানিনা। সেক্ষেত্রে কিভাবে সম্ভব কোন রকম কোডিং এর ব্যবহার ছাড়াই মেনু বার যোগ করা যায়। এই প্রশ্নের উত্তর একদম সহজ কথায় কোন কোডিং ছাড়াই মাত্র ৩ মিনিটেই আপনার মেনুবার তৈরি করুন কোন কোডিং ছাড়াই। তাহলে আসুন জেনে নেই কিভাবে মেনুবার যোগ করবেন?

প্রথমে আপনার ব্লগার ডটকমে লগইন করে ড্যাশবোর্ডে যান।

image of blogger menubar add

এবার ড্যাশবোর্ডের বামপশে Layout সিলেক্ট করুন। Layout এ ক্লিক করার পর উপরের পেজটি আসবে। এখন Navbar এবং  Header এরপর Cross Column এ দেখুন লাল তীর চিহ্নিত Add a Gadget লেখা আছে। এখন Add a Gadget এ ক্লিক করুন।

image of blogger menubar

এখানে অনেকগুলো গেজেট পাবেন। একটু নিচের দিকে নামলে  লাল তীর চিহ্নিত Pages নামক গেজেটটি দেখতে পাবেন। এখন ডানপাশে + এর উপর ক্লিক করুন।

image of blogger dotcom menu bar add

এখন উপরের পেজটি আপনি দেখতে পাবেন। ১ নম্বর চিহ্নিত Home মেনুটি ডিফল্ট ভাবে থাকে। আপনি এখন নতুন কোন মেনু যোগ করতে চাইলে ২ নম্বর চিহ্নিত Pages শব্দটি মুছে নতুন কোন নাম দিন। আপনি চাইলে বাংলায় দিতে পারেন অথবা ইংরেজিতেও দিতে পারেন। তারপর ৩ নম্বর চিহ্নিত Add External Link এ ক্লিক করে Page Title এর ঘরে যে মেনুটি যোগ করার জন্য আগে লিখেছেন সেটি আবার এখানে লিখুন। তারপর এই মেনুর লিংকটি  লিখুন। আমি মেনুটির নাম দিয়েছি Education তাই এই মেনুর লিংক হবে http://easyonlineeducationbd.blogspot.com/education এটি । অর্থাৎ ব্লগের এড্রেস এর শেষে একটি / স্লাশ চিহ্ন দিয়ে সেই মেনুর নামটি লিখতে হবে। সবশেষে Save এ ক্লিক করুন।

এভাবে যতখুশি আপনার পছন্দের মেনু যোগ করতে পারবেন। যোগ করা শেষে হলে আপনাকে পুরো পেজটি সেভ করার জন্য Save Arrangement এ ক্লিক করতে হব্।

পোস্টটি শেয়ার করুণ

২ Comments

Add a Comment
  1. কিভাবে মেনুবারে আমার পোষ্টগুলো রাখবো?
    গেজেট অনুযায়ী পোষ্টগুলো মেনুবারে রাখতে হলে ‍আমাকে কি করতে হবে?

  2. মেনুবারে পোস্টগুলো রাখতে হলে ডানপাশে যে ক্যাটাগরির পোস্ট রাখবেন সেই ক্যাটাগরির উপরে রাইটে ক্লিক করে copy link address এ ক্লিক করুন তাহলে লিংক কপি হবে। এবার মেনুবারে গিয়ে সেই ক্যাটাগরির লিংক হিসেবে এই কপি করা লিংকটা দিয়ে সেভ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ThePeakPlace © 2019 Frontier Theme