ThePeakPlace

Bangla Education & Technology Center

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে ভিজিটর কাউন্টার সেট করবেন?

image of visitor counterআমরা অনেক ওয়েব সাইটে প্রবেশ করলে দেখি আজ কত ভিজিটর বা ট্রাফিক ( ভিজিটরদেরকে ট্রাফিক বলা হয়) এই ওয়েব সাইটে এসেছে, গতকাল কতজন এসেছিল,এই সপ্তাহে মোট কতজন এসেছে, এইমাসে মোট কতজন ভিজিটর এসেছে এবং যেদিন থেকে প্লাগইনটি ইনস্টল করা হয়েছে সেইদিন থেকে আজ পর্যন্ত মোট কতজন ভিজিটর বা ট্রাফিক এই ওয়েব সাইটে  এসেছে তার একটি পরিসংখ্যান দেখতে পাই। তখন আমাদের মনে প্রশ্ন জাগে কিভাবে এরকম একটি পরিসংখ্যান  এই ওয়েব সাইটে সেট করলো? ইস্ আমি যদি আমার ওয়েব সাইটটিতে এরকম একটি পরিসংখ্যাস আমার ওয়েবসাইট বা ব্লগে সেট করতে পারতাম। বন্ধুরা, আর চিন্তার কোন কারণ নেই। আপনি যদি আপনার ওয়েব সাইট বা ব্লগটিকে ওয়ার্ডপ্রেস দিয়ে ডেভেলপ করে থাকেন তবে আপনিও পারবেন এরকম একটি প্লাগইন ইনস্টল করে আপনার ওয়েবসাইট বা ব্লগে সেট করতে।

প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগইন করে ড্যাশবোর্ডে যান। এবার Plugins এ ক্লিক করে Add New তে যান। এবার Search Plugins বক্সে AE Visitor লিখে ইন্টার চাপুন। এবার দেখবেন AE Visitor প্লাগইন ।  ডান পাশে Install Now তে ক্লিক করুণ। এবার Install হয়ে গেলে Successfully installed the plugin AE Visitor  দেখতে পাবেন। তখন নিচে Activate Plugins এ ক্লিক করুণ।

AE Visitor Plugins

আপনার টোটাল ভিজিটর কাউন্টার প্লাগইন AE Visitor টা একটিভেট হয়ে গেলো।

এখন আপনি আপনার ওয়েব সাইটের কোন যায়গায় এটি বসাতে চান তা ঠিক করুণ। যদি আপনি সাইডবারে বসাতে চান তবে Appearance থেকে Widgets এ যান।

এখন বামপাশে Available Widgets এ দেখতে পাবেন একটু আগে আপনি যে AE Visitor প্লাগইনটি ইনস্টল করেছেন তা দেখা যাবে। এবার মাউসে ডানে ক্লিক করে টেনে ধনে ডান সাইডবারে ছেড়ে দিন। যাকে ইংরেজিতে বলে ড্রাগ এন্ড ড্রপ। ডান সাইডবারের যে অংশে আপনি রাখতে চান সেখানে মাউস ধরে ছেড়ে দিন। এবার নিচে সেভ এ ক্লিক করে সেভ করুণ।

ব্যাস হয়ে গেলো খুব সহজেই কোন কোডিং ব্যবহার ছাড়াই টোটাল সাইট ভিজিটরস বা মোট ওয়েবসাইটে ট্রাফিস সংখ্যা দেখানোর সবচেয়ে সহজ প্লাগইনটি সেট করা।

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। এরপরও যদি কোন সমস্যা হয় ইনস্টল করে সাইডবারে বসাতে তবে জানাতে ভুলবেন না। আর পোস্টটি ভালো লাগলে, কিংবা উপকৃত হলে পোস্টটির লিংক ফেসবুক বা অন্য সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন তাহেলে অন্যরাও উপকৃত হবে। আমাদের ফেসবুক লাইক পেজে আপনিও লাইক করতে পারেন।

পোস্টটি শেয়ার করুণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ThePeakPlace © 2019 Frontier Theme