ThePeakPlace

Bangla Education & Technology Center

খাদ্যে অনীহার কারণ, লক্ষণ ও প্রতিকার।

মাঝে মধ্যে এমন হয় যে কিছুই মুখে ভালো লাগেনা, খেতে ইচ্ছে করেনা মোটেও। খুব সাধারন কারণ সাময়িকভাবে ক্ষুধামন্দ্যাও  হতে পারে, আবার মারাত্নক সমস্যাও লুকিয়ে খাকতে পারে এর পেছনে। তাই ক্ষুধামান্দ্যাকে সব সময় উড়িয়ে দেওয়া যেমন ভালো নয়, আবারবেশি আতঙ্কিত হওয়ারও কিছু নেই। তবে অরুচি বা ক্ষুধামান্দ্যার কারণ আর বিপদচিহ্নিগুলো জেনে রাখা ভালো।

বদহজম, ঢোক গিলতে সমস্যা, থাইরয়েডের সমস্যা এবং রক্তশূণ্যতার কারণে ক্ষুধামান্দ্য হতে পারে। থাইরয়েডের সমস্যায় ক্ষুধামান্দ্য সত্ত্বেও ওজন বাড়তে পারে। বৃদ্ধ বয়সে স্বাভাবিকভাবেই খেতে অরুচি হয় একটু, অন্য কোন উপসর্গ না থাকলে ভয়ের কিছু নেই।

জন্ডিস, টাইফয়েড, ভাইরাসজনিত জ্বর, ঠান্ডা, বমি বা পাতলা পায়খানা হলে সাময়িক অরুচি ঘটে। কিছু ওধুধ (যেমন কিছু অ্যান্টিবায়োটিক, মাইগ্রেনের ওধুধ প্রভৃতি) অরুচির জন্য দায়ী। গর্ভ ধারণের প্রথম কয়েক মাস খাবারে প্রচন্ড অরুচি হতে পারে, তিব মাস পর সাধারণত তা চলে যায়। যক্ষ্ণা, ক্যানসার, কিডনি ফেইলিউর এবঙ দীর্ঘমেয়াদী যেকোনো রোগে আক্রান্ত ব্যক্তিদের ক্ষুধামান্দ্য হয়ে থাকে।

মানসিক সমস্যা রুচির ওপর বিরাট প্রভাব ফেলতে পারে।এক ধরণের মানসিক সমস্যায় রোগী কোনো শারীরিক অসুবিধা না থাকা সত্ত্বেও খুবই কম খাদ্য গ্রহণ করে। আরেক ধরনের সমস্যায় রোগী খাদ্য গ্রহণের পর ইচ্ছা করে বমি করে। এছাড়া মানসিক চাপ ও বিষন্নতায় ভুগলে ক্ষুধামান্দ্য হতে পারে।

চিকিৎসকের শরণাপন্ন হলে তিনি পরীক্ষা- নিরীক্ষার মাধ্যমে অরুচি ও ক্ষুধামান্দ্যর কারণটি খুঁজে বের করবেন এবং সেইমতো চিকিৎসা হবে।

বিপদের লক্ষণ

জেনে নিন অরুচির সঙ্গে আর কী লক্ষণ থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে জরুরিভিত্তিতে-

* ৬ মাসের মধ্যে শরীরের ওজন ৫ শতাংশের বেশি কমে যাওয়া।

* দীর্ঘদিন ধরে ঢোক গিলতে সমস্যা হওয়া, সামান্য খাবার  খাওয়ার পরেই পেট ভরে গেছে বলে  মনে হওয়া ( বিশেষত প্রাপ্ত  বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে)।

* শরীরের কোন স্থান থেকে রক্তক্ষরণ ( যেমন কাশির সঙ্গে রক্ত যাওয়া কিংবা কুচকুচে কালো রঙের নরম পায়খানা হওয়া অথবা  স্তনবৃত্ত থেকে রক্তক্ষরণ)।

* শরীরের কোথাও গোটা বা চাকা অনুভব করা

* কিছুদিন পরপরই পাতালা পায়খানা হওয়া এবং কোষ্ঠ্যকাঠিন্য হওয়া।

* দীর্ঘমেয়াদী কাশি

* চোখ হলুদ হওয়া বা পেটে পানি আসা, পেটব্যথা।

* কণ্ঠস্বরের অস্বাভাবিক পরিবর্তন

* খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ নিয়ে মাত্রাতিরিক্ত দুশ্চিন্তা বোধ করা।

* শরীর অত্যাধিক দুর্বল হয়ে পড়া

পোস্টটি শেয়ার করুণ
Updated: জানুয়ারি ২৮, ২০১৯ — ৫:৪৬ অপরাহ্ণ
ThePeakPlace © 2019 Frontier Theme